সারাদেশ যখন মুখ ফিরাচ্ছে তখন বিজেপির প্রতি এ রাজ্যে এত উৎসাহ কেন?

মহম্মদ ঘোরী শাহ্

সপ্তদশ লোকসভা নির্বাচনের মধ্যম পর্যায়ে এসে পশ্চিমবঙ্গ যেন হঠাৎই সর্বভারতীয় রাজনীতিতে গুরুত্ব অর্জন করে ফেলল।বিশেষ করে বিজেপি এই রাজ্যকে ত্রিফসলী জমি মনে করতে লাগল।সারা দেশে যখন মোদীর মেরুকরণের রাজনীতিকে প্রত্যাক্ষান করতে উদ্দ্যত তখনই বঙ্গবাসীদের একটা অংশ কেন মেরুকরণের প্রতি উৎসাহ দেখাচ্ছে?

আমরা দেখেছি বিগত পঞ্চবর্ষে বিজেপির সংগঠনিক ও সরকারের কর্মকাণ্ড। এর বিরুদ্ধে কেবল রাজনৈতিক স্তরে প্রবল সমালোচনা প্রকাশিত হয়েছে তা নয়, সরাদেশের শিল্পী,সমাজসেবী, শিক্ষিত,বুদ্ধিজীবি ও বিদগ্ধ মহলে একটা আশঙ্কা প্রকাশিত হয়েছে।বারবার তাঁরা পথে নেমেছে।সকলের প্রতি আহ্বান জানিয়েছে, দেশের গনতন্ত্র ও সাংবিধানিক পরিকাঠামো অক্ষত রাখতে।বিজেপি যে সমাজের সহিষ্ণুতার ও ঐতিহ্য ও আর্থিক বিকাশের জন্য  হুমকী স্বরূপ এটা তাঁরা দ্বৈর্থহীন ভাষায় বলেছেন এবং কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে শ্বেতপত্র প্রকাশও করছেন।

শুধু তাই নয়,বিজেপি যে প্রচলতি সামাজিক সাম্যেরও হুমকি স্বরূপ তাও আশঙ্কা প্রকাশ করা হয়েছে।ভারতীয় সমাজে মুসলিম জনগনকে বাদ দিয়েও অবশিষ্ট অংশে যে সাম্য সহানুভূতি রহেছে বিজেপি তার প্রতিও হুমকি স্বরূপ,অর্থাৎ ঐ অংশে একটা বর্ণবাদী পরিকাঠামো গড়তে চায়ছে।সেখানে ব্রাহ্মনরাই হবে প্রধান।গত পাঁচ বছরে সারা দেশে দলিতদের উপর নৃশংস আক্রমণের পরিসংখ্যানই তার প্রমান।

 

[আরও পড়ুন :    বিজেপি ছেড়ে আক্রমণাত্নক আইটি সেল প্রতিষ্ঠতা প্রদ্যুত বোরা ]
[আরও পড়ুন :   শিশুর প্রাণ বাঁচাতে নিজেই বিমানের ব্যবস্থা করলেন প্রিয়াঙ্কা গান্ধী ]

 

এর পরেও পশ্চিমবঙ্গে বিজেপির প্রতি একটু বেশি মাত্ররাই উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে।অন্ততপক্ষে ষষ্ঠ দফা নির্বাচন পর্বকে দেখে তাই মনেহয়।আর এর পুরোভোগে অাছে ঐ দলিত শ্রেণির মানুষরাই।যাদেরকে হাতিয়ার করে বিজেপি আগিয়ে যেতে চায়ছে।অথচ তারা যদি অন্যান্য রাজ্যের স্বগোত্রীয় দের খবর নেয়,কেন তারা একই নলকূপে জল নিতে পারছেনা? একই মজলিসে বসে নিমন্ত্রণ খেতে পারছে না? একই সারিতে দাঁড়িয়ে তাদের ছেলেমেয়েরা কেন মিড ডে মিলের ভাত ধরতে পারছেনা? এই সকল প্রশ্নের উত্তরে তো এত উৎসাহ থাকার কথা নয়!

তবুও গনতান্ত্রিক অধিকার! তবে প্রয়োগের আগে একটু ভাবার প্রয়োজন অাছে বৈকি? না হলে মঙ্গল থেকে অমঙ্গলই ঘিরে ধরতে পারে।

Facebook Comments

Simple Text

Facebook Comments
(Visited 63 times, 1 visits today)
(Visited 63 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *