মার্কিন পরমানুনীতিই বি- টিমের প্রভাব নিশ্চিত করল ইরান

নিউজডেস্ক,টাইমস্ বাংলাঃ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরমাণু সমঝোতার চেয়ে ভালো সমঝোতার দিবাস্বপ্ন দেখিয়েছে বি-টিম। তিনি সোমবার তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক পোস্টে এ মন্তব্য করেন।

ওই পোস্টে তিনি লিখেছেন, বি-টিম ডোনাল্ড ট্রাম্পের ওপর একটি দিবাস্বপ্ন চাপিয়ে দিয়েছে আর তা হলো অর্থনৈতিক সন্ত্রাসবাদের মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতাকে ধ্বংস করতে পারলে এর চেয়ে ভালো একটি চুক্তি করা সম্ভব হবে।

জারিফ বলেন, কিন্তু কয়েক বছরের আলোচনার মাধ্যমে অর্জিত পরমাণু সমঝোতার চেয়ে ভালো কোনো চুক্তি সম্ভব নয়। এ সমঝোতার প্রতিটি অক্ষর নিয়ে বারবার আলোচনা শেষে তা চূড়ান্ত করা হয়েছে।


ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে ও গায়ের জোরে বের করে নেন। এরপর নভেম্বরে ইরানের তেল খাতের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি। এ নিষেধাজ্ঞাকে ইরান অর্থনৈতিক সন্ত্রাসবাদ বলে অভিহিত করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বিশ্বের চারজন যুদ্ধবাজ রাজনীতিবিদকে বি-টিম হিসেবে উল্লেখ করেছেন যাদের নামের আদ্যক্ষর ইংরেজি ‘বি’ দিয়ে শুরু হয়েছে। ওই চার রাজনীতিক হলেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মাদ বিন জায়েদ ও মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।
সুত্রঃ – পার্সটুডে

Facebook Comments

Simple Text

Facebook Comments
(Visited 33 times, 1 visits today)
(Visited 33 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *