মুস‌লিম‌দের তালাক নি‌য়ে মো‌দিজীর এতো মাথা ব্যাথা কেন?

পাঠ‌কের কল‌মে, টাইমস্ বাংলা: মুস‌লিম ম‌হিলা‌দের জন্য ভার‌তের প্রধানমন্ত্রী মো‌দিজী এতোই ব্যাকুল যে, মুস‌লিম ম‌হিলা‌দের জন্য তাঁর রা‌তে ঘুমটাও ঠিক ম‌তো হয় না। ভার‌তের মুস‌লিম পুরুষরা এতো কান্ডজ্ঞানহীন যে, যখন তখন স্ত্রী‌কে তালাক তালাক তালাক ব‌লে তা‌দের জীবন দু‌র্বিষহ ক‌রে তুল‌ছে। এটা ভার‌তের প্রধানমন্ত্রী মো‌দিজীর উপল‌ব্ধি! তাই তি‌নি আদা জল খে‌য়ে লে‌গে‌ছেন , যেন তেন প্রকা‌রে এই নিষ্ঠুর প্রথা তু‌লে নতুন আইন চালু কর‌তে হ‌বে। য‌দিও প‌রিসংখ্যান অন্য কথা বল‌ছে। বি‌ভিন্ন প‌রিসংখ্যা‌নে দেখা গে‌ছে মুস‌লিম বিবাহ বি‌চ্ছে‌দের তুলনায় হিন্দু বা অন্যান্যরা অনেক এগি‌য়ে। তাছাড়া প্রধানমন্ত্রী স‌ত্যিই য‌দি মুস‌লিম‌দের প্র‌তি আন্ত‌রিক হ‌তেন তাহ‌লে, মুস‌লিম সমা‌জে অনেক সমস্যা আছে সেগু‌লি নি‌য়ে চিন্তা ভাবনা কর‌তেন।
যেমন মুস‌লিম শিক্ষার হার খুবই কম,তা‌দের আর্থ-সামা‌জিক অবস্থা খুবই করুণ যা দশ বছর আগে সাচার ক‌মি‌টি ব‌লে গে‌ছে। সেই সাচার রি‌পো‌র্টে কিন্তু তালাক এর বিষয় বলা হয়‌নি। অর্থাৎ তালাক প্রথা মুস‌লিম সমা‌জের অভ্যন্তরীন ব্যাপার। বা‌হ্যিক ভা‌লো করার চেষ্টা না ক‌রে অভ্যন্তরীন বিষয় নি‌য়ে টানাটা‌নি কতটা যু‌ক্তিযুক্ত?
তালা‌কের প্র‌য়োজনীয়তা আছে থাক‌বে। অস্ত্র দি‌য়ে যেমন মানুষ খুন করা হয় তাই ব‌লে কি সীমান্ত রক্ষীরা অস্ত্র ফে‌লে খেলনা নি‌য়ে সীমান্ত পাহারা দে‌বে? না কি যুদ্ধ লাগ‌লে রস‌গোল্লা ছোড়া হ‌বে? ক্ষেত্র বি‌শেষ অস্ত্রের যেমন প্র‌য়োজন, তেমনি ক্ষেত্র বি‌শেষ তালা‌কেরও প্র‌য়োজন আছে। হিন্দু বা অন্যান্যরা কো‌র্টে ডি‌ভোর্স না‌মে ক‌রেন মুস‌লিমরা সেটাই ক‌রে তা‌দের ধর্মীয় শ‌রিয়ত অনুযায়ী। তা‌তে আপনার এতো অসু‌বিধা কেন? তালাক কথাটা ইসলা‌মি ব‌লে? আপ‌নি কি জা‌নেন এক‌টি তালাক দি‌য়ে নি‌র্দিষ্ট কা‌লের ম‌ধ্যে ফি‌রি‌য়ে না নি‌লে তা‌দের বিবাহ বি‌চ্ছেদ হ‌য়ে যা‌বে! সুতরাং এক‌টি‌তে যখন কাজ হ‌য়ে যা‌চ্ছে সেখা‌নে তিন‌টির তো কোন দরকারই নেই। তিন তালাক এক ল‌প্তে দেওয়া‌তো অজ্ঞতার নামান্তর।
এই সমস্ত বিষয় নি‌য়ে আপনারা না ভাব‌লেও চল‌বে। ‘সবকা সাথ সবকা বিকাশ’ শুধু স্লোগান ক‌রে না রে‌খে তার বাস্তব প্র‌য়োগ করুন। তাহ‌লে বুঝ‌বো হ্যা আপ‌নি স‌ত্যিই দে‌শের কল্যান কামী। না হ‌লে মু‌খে বল‌ছেন সবকা সাথ-আর কা‌জে সব‌কো বাদ! শুধু হিন্দু, হিন্দুত্ব নি‌য়ে জিন্দাবাদ কর‌বেন আর মু‌খে মুস‌লিম দর‌দি হ‌য়ে মুস‌লিম ম‌হিলা‌দের উপকার কর‌তে আস‌বেন তা তো হয় না।

হা‌বিবুর রহমান ম‌ল্লিক
ধীতপুর(পূর্ব)
হুগলী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *