অসুস্থ রাজনী‌তি !

পাঠ‌কের কল‌মে,টাইমস বাংলা: রাজার নীতি রাজনীতি সে কবে কার কথা। আজও যেন চলেছে সে কথা ! তবে রাজা আর তার নীতি দুই এর বিরাট ব্যাবধান। কি? কথাগুলো কেমনএলমেলো আর কাল্পনিক লাগছে তাই না।তবে আসুন একটু পরিস্কার করে বলি রাজনীতির রাজ” শব্দটার একটু ব্যাবচ্ছেদ করি। রাজ মানে বড় অর্থে ব্যবহৃত হয়।যেমন রাজহাস রাজ‌মি‌স্ত্রি মানে বড় ভালো মিস্ত্রি বা ধরুন মিস্ত্রিদের নেতা । বলা যায় রাজনেতা মানে ভালো নেতা আর রাজনীতি মানে ভালো নীতি । বিতর্ক এখানেই এই নীতির শরীর কতটা সুস্থ ! দেশের রাজা একজন। সমাজের রাজা আর একজন আবার রাজ্যের রাজা আর একজন ফলে রাজার অস্তিত্ব বেশ টের পায় প্রজা সাধারণ ।

কিন্তু প্রশ্ন নানা প্রজা কল্যান কারী রাজার প্রজা আমরা । না গিলে খাওয়া রাজা প্রজা নাকি অসুস্থ রাজনীতির শিকার আমরা? আজকের দিনে বড় প্রাসঙ্গিক এই প্রশ্নটি। দেশে উগ্র সাম্প্রদায়িক রাজনীতি শুধু মাথা চাড়া দিয়েছে তাই ই নয় ,অস্তিত্ব ও শক্তি প্রদশন করছে রক্তলোভি অস্ত্র নিয়ে।ফলে সমাজিক অবস্থায় দাংগা আর অসহিষ্ণুতা শব্দ দিয়ে শান্ত পরিবেশ কে অশান্ত করার ক্রমাগত প্রয়াস জারি রেখেছে তারা। অন্যদিকে কিছু উগ্র বিবেক বর্জিত কাপুরুষ রাজনীতির মোড়কে মুখ লুকিয়েছে। যাদের দেখলে নির্লজ্জ শব্দটাও লজ্জা পায়। এই বিকৃত মতিস্ক বিশিষ্ট কিছু পিশাচ এর দৌলতে অসুস্থ হচ্ছে রাজনীতি।
প্রতিনিয়ত আশংকার ঘন কালো মেখে আচ্ছন্ন আমাদের ম‌নে। এ রোগের ওষুধ কোথায় ? এই উলংগ রাজাদের মনুসত্তের পোশাক পরাবে কে ? তবে এখানেও বিপত্তি পোশাক না হয় পরানোর লোক পাওয়া গেল কিন্তু কি রঙ্ এর পরবে গেরুয়া না শুভ্র?
এ রঙ এর রাজনীতি আর অসুস্থতার রাজনীতি তে বিপন্ন সুস্থ সামাজিক পরিবেশ। সুচেতনার ছোঁয়ায় আর পবিত্র প্রেমের জাগরণে আসবে কবে ফিরে সুবোধ সে দিকে তাকিয়ে ভাবি প্রজন্ম !
নিজামুদ্দিন সেখ,মু‌র্শিদাবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *